1. Shokti24TV2020@gmail.com : Shokti 24 TV admin :
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:২১ অপরাহ্ন

ভোটবিহীন ক্ষমতা দখলের চর্চার অভিযোগ সুপ্রিম কোর্ট বারের সম্পাদক রুহুল কুদ্দুস কাজলের

বিশেষ প্রতিনিধি
  • Update Time : বুধবার, ৫ মে, ২০২১
  • ৪৮ Time View
সভাপতি নির্বাচন নিয়ে সুপ্রিম কোর্ট বারে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির শূন্য পদে নির্বাচন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত নির্বাচিত আইনজীবীরা পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন। বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে তারা সংবাদ সম্মেলন করেন।

বুধবার দুপুরে সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে প্রথম সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ভোটবিহীন ক্ষমতা দখলের যে চর্চা বর্তমান রাষ্ট্রীয় ক্ষমতাসীনরা চালু করেছে, মঙ্গলবারের এ ঘটনা তারই ধারাবাহিকতা। তিনি বলেন, শূন্য পদে সভাপতি কে হবেন সেজন্য মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরুর আগেই বিশেষ সাধারণ সভা স্থগিত করেছেন সম্পাদক। কোনো ধরনের আলোচনা কিংবা সেখানে সভাপতি পদে কোনো নির্বাচন হয়নি। এছাড়া বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়েছিল সভাপতি পদ পূরণে করণীয় নির্ধারনের জন্য, নির্বাচনের জন্য নয়। এর মাধ্যমে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে একটি কলঙ্কজনক অধ্যায় রচিত হলো। যেটি সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে কখনই আমাদের কাম্য ছিল না।

সংবাদ সম্মেলনে নির্বাচিত কার্যনির্বাহী কমিটির ১৪ সদস্যের মধ্যে সিনিয়র সহ-সভাপতি মো: জালাল উদ্দিন, সিনিয়র সহ-সম্পাদক মাহমুদ হাসান, কার্যকরী কমিটির সদস্য এসএম ইফতেখার উদ্দিন মাহামুদ, রেদওয়ান আহমেদ রানজীব ও পারভিন কাউসার মুন্নিসহ অন্য আইনজীবীরা উপস্থিত ছিলেন।

ব্যারিস্টার কাজল বলেন, এই পরিস্থিতিতে সমিতির সহ-সভাপতি জনাব মুহাম্মদ শফিক উল্যা যে ঘোষণা দিয়েছেন এটি সমিতির গঠনতন্ত্র বিরোধী। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যরা আমাদের সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত করেছেন। নির্বাচিত প্রতিনিধি হিসেবে অনির্বাচিত কোনো ব্যক্তির সাথে আমরা কাজ করি কিংবা সমিতি পরিচালনায় সম্পৃক্ত হই এমনটি কেউ প্রত্যাশা করে না। এ পরিস্থিতিতে আমরা মনে করি, ভোটারদের ভোটের প্রতি সম্মান জানিয়ে আমরা আমাদের সিনিয়র আইনজীবী, সাবেক সভাপতি ও সম্পাদকদের সাথে মতবিনিময় করে পরবর্তী করণীয় নির্ধারণ করবো। আমরা সিনিয়রদের অনুরোধ করবো এই অচলাবস্থা নিরসনের জন্য তারাও এগিয়ে আসবেন।

অন্যদিকে একই বিষয়ে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের মধ্যে বারের কার্যনির্বাহী কমিটিতে নির্বাচিত অপর সদস্যরা পাল্টা সংবাদ সম্মেলন করেন। এসময় সমিতির সহসভাপতি মুহাম্মদ শফিক উল্যা বলেন, গতকালের সাধারণ সভায় আমার সভাপতিত্ব করার সিদ্ধান্ত আগেই গৃহীত হয়েছিল এবং তার রেকর্ড আমাদের কাছে সংরক্ষিত আছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, বিশেষ সাধারণ সভা পরিচালনার সময় সম্পাদক সেই সিদ্ধান্তকে সম্মান না দেখিয়ে অগণতান্ত্রিক আচরণ করতে থাকেন। কোনো সিদ্ধান্ত হয়নি বলে বিশেষ সাধারণ সভাকে অবহিত করেন এবং মো: জালাল উদ্দিনকে সভাপতি করার অপচেষ্টা করছিলেন। এমতাবস্থায় গণতান্ত্রিকভাবে এবং সর্বসম্মতিক্রমে এএম আমিন উদ্দিন (অ্যাটর্নি জেনারেল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির শূন্য পদে নির্বাচন বিষয়ে ডাকা বিশেষ সাধারণ সভায় তুমুল হট্টগোলে পণ্ড হয়ে যায়। এ ঘটনায় পাল্টাপাল্টি বক্তব্য বক্তব্য দেন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীরা। সমিতির নবনির্বাচিত সভাপতি ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুর মৃত্যুতে সভাপতি নির্বাচনের করণীয় ঠিক করতে মঙ্গলবার বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের বিক্ষোভ
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচন নিয়ে অগণতান্ত্রিক পদক্ষেপের বিরুদ্ধে বুধবার সুপ্রিম কোর্ট বার ভবনে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি সমর্থক আইনজীবীরা। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অংশ নেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূইয়া এবং সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল।

বিক্ষোভ শেষে সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে অনুষ্ঠিত এক সমাবেশে বক্তারা গঠনতন্ত্র মোতাবেক নির্বাচনের মাধ্যমে সুপ্রিম কোর্ট বারের সভাপতির শূন্য পদে নির্বাচন অনুষ্ঠান করার দাবি জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Coder Boss
Design & Develop BY Coder Boss