1. Shokti24TV2020@gmail.com : Shokti 24 TV admin :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৪২ অপরাহ্ন

ভারতীয় করোনা সংক্রমণের বিস্তৃতি : নেপালে মানবিক বিপর্যয়

আন্তর্জাতিক ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ১৭ Time View

দক্ষিণ এশিয়া জুড়ে ছড়িয়ে পড়া ভারতীয় করোনা প্রাদুর্ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে পার্শ্ববর্তী দেশ নেপাল। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি বুধবার এ কথা জানিয়েছে। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে সংস্থা দুটি জানিয়েছে, নেপালে গত মাসের তুলনায় বর্তমানে ৫৭ শতাংশ মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হচ্ছে। পরীক্ষার প্রায় ৪৪ শতাংশ ফলাফল পজিটিভ আসছে। ভারতের পার্শ্ববর্তী শহরগুলোতে ক্রমবর্ধমান আক্রান্ত লোকদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে নেপাল। দেশটিতে এখন পর্যন্ত মাত্র এক শতাংশ মানুষ করোনার ভ্যাকসিন পেয়েছেন।

‘ভারতে বর্তমানে যা হচ্ছে, আমরা যদি নিয়ন্ত্রণ করতে না পারি তাহলে সেটাই নেপালের ভবিষ্যৎ দৃশ্য হয়ে দাঁড়াতে পারে। বর্তমানে এখানে প্রতি মিনিটে করোনায় মৃত্যুর ঘটনা ঘটছে,’ বলছিলেন নেপাল রেড ক্রসের চেয়ারম্যান নেত্র প্রাসাদ।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান ও বাংলাদেশও করোনা প্রাদুর্ভাবের মহাঝুঁকিতে রয়েছে। দেশদুটিতে হাসপাতালগুলোতে ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলো (আইসিইউ) পূর্ণ নয়তো পূর্ণতার কাছাকাছি।

এদিকে সিএনএন জানিয়েছে, নেপালে বর্তমানে প্রতিদিন প্রতি ১০ হাজার মানুষের মধ্যে ২০ জন করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হচ্ছেন। দুই সপ্তাহ আগে ভারতেও সংখ্যাটি এমন ছিল।

এক মাস আগেও ৩ কোটি ১০ লাখ জনসংখ্যার হিমালয়ান এ দেশটিতে প্রতিদিন ১০০ জনের মতো করোনা আক্রান্ত হতো। কিন্তু বর্তমানে সে সংখ্যাটি ৮ হাজার ৬০০।

কেউ কেউ বলছেন, ভারতে চলমান করোনার দ্বিতীয় ঢেউ ছড়িয়ে পড়েছে নেপালেও। দীর্ঘ ও খোলা সীমান্তের কারণে প্রতিবেশী দেশটি এ বিপর্যয়ে পড়ছে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয়ের মুখপাত্র ড. সমির অধিকারী বলেছেন, অনেক নেপালী ভারতে ব্যবসা করেন। এ জন্য তাদের কোনো পাসপোর্ট বা আইডি কার্ড দেখাতে হয় না। তাই দুদেশের মধ্যে সীমান্ত চলাচল অনেক বেশি। সাম্প্রতিক সপ্তাহগুলোতে অনেক ভারতীয় তাদের দেশে চলমান করোনার দ্বিতীয় ঢেউ থেকে বাঁচার জন্য নেপালে অবস্থান নিয়েছেন।

হিমালয়ান টাইমসের তথ্যমতে, বুধবার নেপালে রেকর্ড ৫৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এ দিন ভাইরাসটি শনাক্ত হয়েছে ৮ হাজার ৬০৫ জনের শরীরে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Coder Boss
Design & Develop BY Coder Boss