1. Shokti24TV2020@gmail.com : Shokti 24 TV admin :
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

নতুন বাজেট জনগণের কল্যাণে আসবে না : জামায়াত

ডেস্ক রিপোর্ট
  • Update Time : বুধবার, ৩০ জুন, ২০২১
  • ৩৪ Time View

অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞদের সুপারিশ গ্রহণ ছাড়াই অর্থমন্ত্রীর প্রস্তাবিত ২০২১-২২ বাজেট সংসদে পাস করার প্রতিক্রিয়ায় বাংলাদেশ জামায়াতে ইসলামী মনে করে ঋণ নির্ভর এই বাজেট জনগণের কোনো কল্যাণ বয়ে আনবে না।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার এ কথা বলেছেন।

বিবৃতিতে জামায়াত সেক্রেটারি জেনারেল বলেন, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ২০২১-২২ অর্থ বছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপনের পর আমরা বাজেটের বিভিন্ন দিক নিয়ে কতিপয় পরামর্শ দিয়েছিলাম। দেশের অর্থনীতিবিদ ও বিভিন্ন বিশেষজ্ঞদের পক্ষ থেকে বাজেট সম্পর্কে বেশ কিছু সুপারিশ করা হয়েছিল। কিন্তু তা আমলে না নিয়ে জাতীয় সংসদে অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট পাস করানো হয়। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, এটি একটি ঋণ নির্ভর ঘাটতি বাজেট।

অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, বাজেটে লক্ষমাত্রা অর্জনের যে টার্গেট রাখা হয়েছে তা অলিক কল্পনা ছাড়া আর কিছু নয়। বাজেটে স্বাস্থ্য সুরক্ষা, কৃষি, দারিদ্র্য দূরীকরণ, বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি এবং সামাজিক নিরাপত্তা সম্প্রসারণ খাতে যে বরাদ্দ রাখা হয়েছে তা যথেষ্ঠ নয়। এছাড়া শিল্প খাতে বিনিয়োগের বিষয়টি বাজেটে তেমন গুরুত্ব পায়নি। ব্যাংকে হাজার হাজার কোটি টাকা অলস পড়ে থাকলেও তা বিনিয়োগের ব্যাপারে বাজেটে কোনো সুস্পষ্ট দিক-নির্দেশনা নেই। আর্থিক নিরাপত্তা না থাকায় ব্যাংকগুলো বিনিয়োগে আস্থা পাচ্ছে না। বিনিয়োগের পরিবেশ তৈরিরও কোনো দিক-নির্দেশনা বাজেটে নেই।

তিনি বলেন, বাজেটে কালো টাকা সাদা করার যে সুযোগ দেয়া হয়েছে তা দুর্নীতিকে আরো উৎসাহিত করবে। কালো টাকা সবসময় কালোই। এটিকে সাদা বলার কোনো সুযোগ নেই। উচ্চহারে কর দিয়ে কালো টাকা সাদা করার সুযোগ প্রদান মূলত একটি অনৈতিক কাজকে বৈধতা দেয়া ছাড়া আর কিছু নয়। এর মাধ্যমে দুর্নীতিকে আরো উৎসাহিত করা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, বাজেটে মাদকদ্রব্যের ব্যবহার ও সরবরাহ নিয়ন্ত্রণের ব্যাপারে যে ধরনের পদক্ষেপ নেয়ার প্রয়োজন ছিল তা নেয়া হয়নি। দেশ আজ মাদক দ্রব্যের করালগ্রাসে নিমজ্জিত। সর্বত্রই মাদকের সয়লাবের কারণে দেশের তরুণ ও যুব সমাজ ধ্বংস হয়ে যাচ্ছে।

জামায়াত সেক্রেটারি জেনারেল বলেন, করোনাভাইরাসের কারণে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী কর্মহীন হয়ে দেশে প্রত্যাবর্তন করেছেন। তাদের মধ্যে অনেকেই দেশে ফিরে এসে অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন। বাজেটে তাদের ব্যাপারে কোনো ব্যবস্থা রাখা হয়নি।

বাজেটে দুর্যোগ ব্যবস্থাপনায় যে বরাদ্দ রাখা হয়েছে তা পর্যাপ্ত নয় বলেও মনে করে জামায়াতে ইসলামী। এ প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়, দেশে বিভিন্ন সময় প্রাকৃতিক দুর্যোগে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ক্ষতিগ্রস্ত মানুষের ব্যাপারে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়নি। এই বাজেটের মাধ্যমে মূলত প্রাকৃতিকভাবে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের স্বার্থকে অগ্রাহ্য করা হয়েছে।

এ বাজেটে দলীয় হীনরাজনৈতিক স্বার্থকে চরিতার্থ করার ও মেঘা দুর্নীতিকে লালন করার সব সুযোগ বিদ্যমান রাখা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, সর্বোপরি বলা যায়, এটি একটি উচ্চাকাঙ্ক্ষী ঋণ নির্ভর ঘাটতি বাজেট, যেখানে দেশের মধ্যবিত্ত শ্রেণীর স্বার্থকে উপেক্ষা করা হয়েছে। অর্থমন্ত্রী করোনাভাইরাসে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারের জন্য চমকপ্রদ বক্তব্য প্রদান করলেও তা বাস্তবায়নে যে ধরনের পদক্ষেপ নেয়া প্রয়োজন, পাস করা বাজেটে বাস্তবে তার কোনো প্রতিফলন ঘটেনি। কাজেই এই বাজেট জনগণের কোনো কল্যাণ বয়ে আনবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 Coder Boss
Design & Develop BY Coder Boss